শুক্রবার ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম >>
শিরোনাম >>
সিলেট চেম্বারের উদ্যোগে আলিয়া মাদ্রাসা মাঠে ‘রমজান বাজার’

কম দামে নিত্যপণ্য পেয়ে ক্রেতাদের স্বস্তি

ফয়জুল আহমদ   |   বুধবার, ২০ মার্চ ২০২৪   |   প্রিন্ট   |   42 বার পঠিত

কম দামে নিত্যপণ্য পেয়ে ক্রেতাদের স্বস্তি

পবিত্র রমজান মাসে ভোক্তাসাধারণকে স্বস্তি দিতে প্রথম রমজান থেকে সিলেট সরকারি আলিয়া মাদ্রাসা মাঠে চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি চালু করেছে ‘রমজান বাজার’। পাশাপাশি চলছে খাদ্য অধিদপ্তরের ওএমএস ট্রাকসেল।

নগরের চৌহাট্টা এলাকার সরকারি আলিয়া মাদ্রাসা মাঠে বিশেষ এই বাজার প্রধান অতিথি হিসেবে সিটি মেয়র মো. আনোয়ারুজ্জামান চৌধুরী ১ রমজান উদ্বোধন করেন। পুরো রমজান মাস ভোক্তাসাধারণের সুবিধার্থে এ কর্মসূচির উদ্যোগ নিয়েছে সিলেট চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি। সহযোগিতায় রয়েছে জেলা ও পুলিশ প্রশাসন এবং সিলেট সিটি করপোরেশন।

খাদ্য অধিদপ্তর সারা বছর ওএমএস ট্রাকসেল দিয়ে থাকে। রমজান উপলক্ষে সিলেট সরকারি আলিয়া মাদরাসা মাঠে ট্রাকে করে প্রতি কেজি ৩০ টাকা করে সর্বোচ্চ ৫ কেজি চাল ও প্রতি কেজি ২৪ টাকা করে সর্বোচ্চ ৫ কেজি আটা বিক্রি করছে খাদ্য অধিদপ্তর।

 

 

মঙ্গলবার (১৯ মার্চ) বেলা আড়াইটায় আলিয়া মাদ্রাসা মাঠে গিয়ে দেখা যায়, লোকজন চাল, ডাল, আটা, তেল, পেঁয়াজ, আলু ও আদাসহ বিভিন্ন ভোগ্যপণ্য ক্রয় করছেন। এসময় কথা হয় ওলিউর রহমান নামে এক ক্রেতার সাথে। তিনি বলেন, ‘চেম্বারের উদ্যোগে বিশেষ বাজার বসায় আমাদের জন্য সুবিধা হয়েছে। আমরা কমদামে পণ্য কিনতে পারছি। ন্যায্য দামে জরুরি পণ্য পাচ্ছি। এছাড়া চেম্বারের এই উদ্যোগের কারণে বাজারের অন্য ব্যবসায়ীরা পণ্যে দাম কমাতে শুরু করেছেন’।

আবুল বশর নামে এক ক্রেতা জানান, চেম্বারের এই ব্যবস্থা করাতে সাধারণ মানুষের জন্য ভালো হয়েছে। রমজানের আগে থেকে হলে আরও ভাল হতো। রমজানের পর এটা চালু রাখলে ভাল হবে।

এখান থেকে ক্রয় করছেন কেন এমন প্রশ্নের জবাবে মো. বাবুল নামে এক ক্রেতা বলেন, ‘দাম কম ভিড়ও নাই। তাই এখান থেকে ক্রয় করছি’।

হুমুয়ান কবির নামে এক ক্রেতা তার হাতে থাকা রিসিট দেখিয়ে বললেন, ‘৩ কেজি আলু কিনেছি ১০০ টাকায় ও ২ কেজি চিনি কিনেছি ২৩০ টাকায়। কোনো ঝামেলা নাই। এভাবে সবসময় থাকলে সাধারণ মানুষের জন্য ভাল হতো’।

 

 

এর মধ্যে দেখা যায়- খাদ্য অধিদপ্তরের ট্রাক সেল শেষ করে চলে যাওয়ার প্রস্তুতি নিচ্ছে।

আলাপ হয় খাদ্য অধিদপ্তরের পরিদর্শক রফিকুল ইসলামের সাথে। তিনি বলেন, ‘আমরা ট্রাকে করে ১৫০০ কেজি আটা ও ১০০০ কেজি চাল প্রতিদিন বিক্রয় করি এই আলিয়া মাদরাসা মাঠে। বিক্রয় করা শেষ হওয়াতে আমরা চলে যাচ্ছি। আগামীকাল সকাল সাড়ে ৯টায় আবার আসবো বিক্রি করতে। এভাবে সারা রমজান মাস আলিয়া মাদরাসা মাঠে চাল প্রতি কেজি ৩০ টাকা ও আটা ২৪ টাকা সরকার নির্ধারিত মূল্যে বিক্রি করবো। এছাড়া সারা বছর খাদ্য অধিদপ্তরের চাল ও আটা বিক্রি করা হয়।’

সিলেট চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির বিশেষ এই বাজার ইনচার্জ আহমদ আলী বলেন, ‘সকাল ১১টা থেকে বিকাল ৫টা পর্যন্ত বিক্রি চলে। আমাদের প্যাকেজ মতো ৩ কেজি পেঁয়াজ ১৫০ টাকা, রসুন ১ কেজি ১২০ টাকা, আদা ১ কেজি ১৫০ টাকা, আলু ৩ কেজি ১০০ টাকা, ছোলা ২ কেজি ১৮০ টাকা, ডাল ২ কেজি ১৯০ টাকা, তেল ১ লিটার ১২৫ টাকা ও চিনি ২ কেজি ২৩০ টাকা যে কেউ কিনতে পারবে। এখানে আমরা ১১ জন লোক দুই শিফটে কাজ করি। পুরো রমজান মাস এভাবে বিক্রি চলবে।’

সিলেট সিটি করপোরেশনের মেয়র মো. আনোয়ারুজ্জামান চৌধুরী বলেন, “পবিত্র রমজান মাসে ভোক্তাসাধারণের সুবিধার কথা চিন্তা করে আমরা যৌথভাবে ‘রমজান বাজার’ চালু করেছি। এই বিক্রয়কেন্দ্র থেকে সারা রমজানব্যাপী ন্যায্যমূল্যে নিত্যপ্রয়োজনীয় পণ্য সামগ্রী সরবরাহ করা হবে। এতে নগরবাসীর কষ্ট কিছুটা হলেও লাঘব হবে।”

সিলেট চেম্বার অব কমার্সের সভাপতি তাহমিন আহমদ বলেন, ‘প্রতি বছর রমজান মাস আসলেই কিছু অসাধু ব্যক্তি সিন্ডিকেট সৃষ্টির মাধ্যমে বাজারে নিত্যপ্রয়োজনীয় পণ্যের কৃত্রিম সংকট সৃষ্টি করে দ্রব্যমূল্য বৃদ্ধির পাঁয়তারা করে থাকে। এছাড়া ভেজাল পণ্য মজুত ও ভোক্তাদের কাছে বিক্রয়ের অভিযোগ প্রায়ই পাওয়া যায়। এ বিষয়টি চিন্তা করে ন্যায্যমূল্যে নিত্যপ্রয়োজনীয় পণ্য সরবরাহ করতে সিলেট চেম্বার অব কমার্স এ উদ্যোগ গ্রহণ করেছে।’

সিলেট চেম্বারের এ উদ্যোগে সার্বিক সহযোগিতার জন্য সিলেট সিটি করপোরেশন, জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, আলিয়া মাদ্রাসা কর্তৃপক্ষসহ সংশ্লিষ্ট সবাইকে আন্তরিক ধন্যবাদ জানান সিলেট চেম্বারের সভাপতি তাহমিন আহমদ। তিনি দেশের সব জেলায় ব্যবসায়ী সংগঠনগুলোকে এ রকম উদ্যোগ নেওয়ার আহ্বান জানান।

 

Facebook Comments Box

Posted ৭:৪৩ অপরাহ্ণ | বুধবার, ২০ মার্চ ২০২৪

ajkersangbad24.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

এ বিভাগের আরও খবর

সম্পাদক
ফয়জুল আহমদ
যোগাযোগ

01712000420

fayzul.ahmed@gmail.com